যে কোনো সরকারি সেবার তথ্য ও সামাজিক সমস্যার প্রতিকার পেতে ২৪ ঘণ্টার যে কোনো সময়ে কল করুন ৩৩৩ নাম্বারে
অথবা
কোনো সরকারি কর্মকর্তার সঙ্গে যোগাযোগের তথ্য চান? কিংবা বাল্যবিবাহ রোধ করতে চান? কল করুন ৩৩৩ নাম্বারে
অথবা
সরকারি সেবা প্রাপ্তি এবং সামাজিক সমস্যার নিশ্চয়তায় কল করুন ৩৩৩ নাম্বারে--
-----------------------------
জেলা প্রশাসন, নোয়াখালী কর্তৃক জেলা প্রশাসক মহোদয়ের সম্মেলন কক্ষে গত ২০ আগস্ট, ২০১৯ তারিখ বিকাল ৪:৩০ ঘটিকায় আয়োজিত প্রেস কনফারেন্স এ সাংবাদিকদের প্রশ্নের জবাবে জেলা প্রশাসক, নোয়াখালী মহোদয় বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে সব শ্রেণির মানুষের মাঝে সরকারি সেবা ও তথ্য পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই ‘সরকারি তথ্য ও সেবা সব সময়’ স্লোগান নিয়ে ৩৩৩ নম্বর চালু করেছে। এই হেল্পলাইন দিন-রাত ২৪ ঘন্টা ও সপ্তাহে ৭ দিনই ব্যবহার করা যাবে। এখানে কল করলে প্রতি মিনিটে ভ্যাট ও সারচার্জ সহ ৭৩ পয়সা করে খরচ হবে। (ভ্যাট ও সারচার্জ ছাড়া ৬০ পয়সা ) প্রবাসীরাও চাইলে দেশের বাইরে থেকে এই সেবা নিতে পারবেন। এজন্য তাদেরকে বিদেশ থেকে বাংলাদেশে ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে ডায়াল করতে হবে। বাংলাদেশের যেকোনো মোবাইল বা টেলিফোন থেকে ৩৩৩ নম্বরে ডায়াল করে দেশের যেকোন প্রান্ত থেকে অন্যান্য সেবার সাথে আপনি নিম্নোক্ত মূল সেবাগুলো পাবেনঃ
• এখান থেকে আপনি জেলা প্রশাসক কিংবা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও এই বিষয়ক বিভিন্ন নাগরিক তথ্য পাবেন। তাছাড়া বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানকল্পে অভিযোগও জানাতে পারবেন। পাশাপাশি সরকারি সেবা সম্পর্কিত আপনার মতামতও গ্রহণ করা হবে।
• ভূমি সম্পর্কিত ও ভূমি অফিসের যাবতীয় নাগরিক তথ্য এই কল সেন্টার থেকেই পাবেন।
• ভোক্তা অধিকার সম্পর্কিত বিষয়, যেমন ভেজাল পণ্য উৎপাদন/বিক্রি সংক্রান্ত অভিযোগ করতে পারবেন ও তথ্য দিতে পারবেন।
• বাল্যবিবাহ, যৌতুক, ইভ টিজিং ইত্যাদি সামাজিক সমস্যা থেকে উত্তরণের সমাধান চাইতে পারবেন কিংবা আপনার এলাকায় এ ধরনের ঘটনা ঘটতে দেখলে তথ্য দিতে পারবেন।
• চোরাচালান, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয়, জুয়া, সরকারি সম্পদ দখল/চুরি প্রভৃতি সম্পর্কে অভিযোগ করতে পারবেন।
• সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি, কর্মকর্তা ও কর্মচারীদের ফোন নম্বর বিভিন্ন সেবার ফরম দিয়েও সাহায্য করা হবে ৩৩৩ হেল্পসেন্টার থেকে।
• কোনো জায়গা সম্পর্কে জানতে বা কোনো জেলার বিশেষ স্থানসমূহ সম্পর্কে জানতেও এই নম্বরে কল দিতে পারবেন।
• জরুরি প্রাকৃতিক দুর্যোগেও তথ্যসেবা দিবে ৩৩৩ কল সেন্টার।
৩৩৩ কল সেন্টারের কার্যক্রমে কারিগরি সহায়তা দিয়েছে মোবাইল ফোন সেবাদাতা রবি এবং কলসেন্টার সেবাদাতা কোম্পানি জেনেক্স।
এছাড়াও বিভিন্ন প্রশ্নের পাশাপাশি সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকগণ কলসেন্টার ৩৩৩ সম্পর্কিত নিজেদের মতামতও ব্যক্ত করেন। অনুষ্ঠানে জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), নোয়াখালী ছাড়াও জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস